মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৩

হরতাল-অবরোধের নামে বৃক্ষ নিধনের মাধ্যমে পরিবেশ বিপর্যয় রোধে কঠোর আইন প্রণয়ন এবং তা বাস্তবায়নের দাবিতে পরিবেশ বীক্ষণের মানববন্ধন


হরতাল-অবরোধের নামে নির্বচারে বৃক্ষ নিধনের মাধ্যমে পরিবেশ বিপর্যয় রোধে কঠোর আইন প্রণয়ন এবং তা বাস্তবায়নের দাবিতে আজ কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে কুড়িগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে মানববন্ধন করেছে পরিবেশ বীক্ষণ।

জহির রায়হান জুয়েলের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কুড়িগ্রাম জেলা সংসদের সাধারণ সম্পাদক ছাত্রনেতা সাম্য রাইয়ান, কেন্দ্রীয় কমিটির সদস্য ও কুড়িগ্রাম জেলা সংসদের সভাপতি ছাত্রনেতা মোকলেছুর রহমান, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য জাহিদুল হক মিলু, কুড়িগ্রাম জেলা উদীচীর সভাপতি সাবেক ছাত্রনেতা অধ্যাপক তপন রুদ্র প্রমূখ।

বক্তারা বলেন, আমরা দেখি গত একবছর যাবত অবরোধ এবং হরতালের নামে নির্বিচারে বৃক্ষ নিধন করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ১৫-২০ হাজার বৃক্ষ নিধন হয়েছে, যার ক্ষতিপুরণ হতে প্রায় ২০-২৫ বছর সময় লাগবে। এমনিতেই প্রতিনিয়ত বনাঞ্চল ধ্বংস হচ্ছে প্রাকৃতিক দুর্যোগের কারনে। পরিবেশ বিনষ্ট হচ্ছে মারাত্মকভাবে। অন্যদিকে মনুষ্যসৃষ্ট দুর্যোগের মাধ্যমেও পরিবেশ ব্যাপক হরে বিনষ্ট হচ্ছে। বাংলাদেশে লোভের কারনে একদিকে বছরের পর বছর অবৈধভাবে বৃক্ষ নিধন হচ্ছে, তার উপর বর্তমানে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে যুক্ত হয়েছে জামাত-শিবিরের হরতাল-অবরোধে আন্দোলনের নামে নির্বিচারে বৃক্ষ নিধন।

বক্তারা নির্বিচারে এই গাছ কাটার বিরুদ্ধে কঠোর আইন প্রণয়ন এবং বাস্তবায়নের দাবি তুলে ধরেন।


সংবাদটি যেসব পত্রিকায় প্রকাশিত হয়েছে: কুড়িগ্রাম লাইভ, দ্বন্দ্ব, timenews24 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন